Facebook Comment

পর্যটনের অপার সম্ভাবনাময় জেলা পঞ্চগড়

শুধু প্রয়োজন সুষ্ঠু পরিকল্পনা

0
1709

পর্যটনের অপার সম্ভাবনাময় জেলা পঞ্চগড়।

অাল অামিন
স্টাফ রিপোর্টার , নিউজনর্থবিডি

বাংলাদেশের সর্ব উত্তরের জেলা হিমালয় কন্যা খ্যাত পঞ্চগড়ে তৈরী হয়েছে পর্যটনের অপার সম্ভবনা।

পঞ্চগড়ে রয়েছে দেশের সমতল ভূমির একমাত্র চা বাগান। যার সৌন্দর্য বার বার কাছে টানে পর্যটকদের । এখানে রয়েছে ছোট বড় প্রায় কয়েক হাজার চা বাগানের প্লট। সর্বোত্তরের তেঁতুলিয়া উপজেলায় আনাচে কানাচে দৃষ্টিনন্দন চায়ের বাগান যেন প্রকৃতির সবুজ কার্পেট।

newsnorthbd.com
সমতল ভূমির চা বাগান

এখানে উৎপাদিত হয় অর্গানিক সবুজ চা। যা রপ্তানি হয় ইউরোপ সহ পৃথিবীর নানা দেশে । দেশের সবচেয়ে দামী ও গুণগত মানসম্পন্ন চা তৈরী হয় এখানকার চা বাগানের পাতা থেকেই। যার চাহিদা সারা দেশ জুড়ে। পঞ্চগড়ের অর্গানিক চা এর জুড়ি নেই। এর খ্যাতি এবং সমাদর এখন দেশ পেরিয়ে বহির্বিশ্বে।

ইতিহাস ঐতিহ্যের লীলাভূমি এই পঞ্চগড় জেলা। এখানে রয়েছে এশিয়ার সর্ব বৃহৎ প্রত্নতাত্ত্বিক দূর্গ নগরী, মহারাজা দীঘি। এছাড়া রয়েছে ঐতিহ্যবাহী বার অাউলিয়ার মাজার, মির্জাপুর শাহী মসজিদ সহ নানা ঐতিহাসিক স্থাপনা।

newsnorthbd.com
মির্জাপুর শাহী মসজিদ

আটোয়ারীর মির্জাপুর শাহী মসজিদ যে কোন পর্যটকের মন ও নজর দুটোই কারবে। দেবীগঞ্জ উপজেলায় রয়েছে আরেক প্রত্নতাত্ত্বিক নিদর্শন ঐতিহাসিক গোলকধাম মন্দির।

এই জেলাটিতে বিশেষ করে আটোয়ারী উপজেলায় প্রতিবছর অালোয়াখোয়া রাশ মেলা সহ নানা গ্রামীণ মেলার অায়োজন করা হয়।

চা এর জন্য প্রসিদ্ধ হলেও এখানে প্রচুর পাথর পাওয়া যায়। পাথর-বালির জন্যও পঞ্চগড়ের নাম ডাক দেশের সবখানে।
এখানকার উৎপাদিত কমলা অনেক উন্নতমানের। তুলসি, তেজপাতা, দারুচিনি, মরিচ সহ নানা জাতের মসলাও উৎপন্ন হয়। বোদা উপজেলায় প্রচুর তেজপাতা ও বাদাম আবাদ করা হয়। পঞ্চগড়ের উৎপাদিত স্ট্রবেরি ফলও ব্যাপক সমাদৃত।

পঞ্চগড়ের পান ও সুপারিও সমান ভাবে বিখ্যাত। এর চাহিদাও দেশজুড়ে। এখানকার পান-সুপারি প্রতিহাটে সারা দেশে ট্রাকে ট্রাকে সরবরাহ করা হয়।

newsnorthbd.com
পঞ্চগড় থেকে হিমালয়ের কাঞ্চনজঙ্ঘা

সবচেয়ে আকর্ষণীয় ব্যাপার হলো, প্রতি বছর শীতে খালি চোখে (নভেম্বর -ফেব্রুয়ারি) পৃথিবীর তৃতীয় বৃহত্তম পর্বত কাঞ্চনজঙ্ঘা দেখা যায় পঞ্চগড় থেকে। কিছু অতিথি পাখিরও আগমন ঘটে এই শীতে। যা দেখতে দেশের বিভিন্নপ্রান্ত থেকে অসংখ্য পর্যটক ছুটে আসেন। এই হিমালয়ের পর্বত আর চা বাগান দেখতেই মূলত ছুটে আসেন তারা। তেঁতুলিয়ার ডাক বাংলো আর বাংলাবান্ধা জিরো পয়েন্ট রীতিমতো পিকনিক স্পটে পরিণত হয়েছে।

প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর এ জেলার মানুষের মন-মেজাজও হিমালয়ের হিম বাতাসের মতো শীতল। আপনি আরোও জেনে অবাক হবেন যে, দেশের সবচেয়ে বিশুদ্ধ সুপেয় পানির জেলা হলো এই পঞ্চগড়। দেশের সবচেয়ে ছোট নদী গোবরা (৪ কি.মি) এই পঞ্চগড়ের তেঁতুলিয়াতেই অবস্থিত। এশিয়ান হাইওয়ের দুপাশে বিস্তৃত ফসলের মাঠ। ফসল পাকলে দু’পাশ যেন সোনালি মখমলের চাদরে ছেয়ে যায়।

newsnorthbd.com
ভারত ও বাংলাদেশের মাঝখানে, বিভক্তকারী নদ মহানন্দা

হিমালয় থেকে বেয়ে অাসা মহানন্দার স্বচ্ছ স্রোতধারা যে কারো মন ছুঁয়ে যাবে।

এখানে অাছে জেলা পরিষদ এর বেশ কয়েকটি ডাকবাংলো, অানন্দধারা টি রিসোর্ট সহ বেশ কয়েকটি হোটেল, মোটেল।

newsnorthbd.com

এই জেলাটিতে  রয়েছে দেশের একমাত্র রক্স মিউজিয়াম। এটি পঞ্চগড় সদরেই পঞ্চগড় সরকারি মহিলা কলেজে অবস্থিত। এদিকে মকবুলার রহমান সরকারি কলেজে “লোকশিল্প সংগ্রহশালা” গড়ে ওঠার কাজ প্রক্রিয়াধীন।

সঠিক পরিকল্পনা, পৃষ্ঠপোষকতা ও পর্যটকদের হোটেল মোটেল এর সুযোগ-সুবিধা বৃদ্ধি করতে পারলে দেশের অন্যতম সেরা পর্যটন স্পট হতে পারে পঞ্চগড়।

ছবিঃ মির্জা মিকাইল আবরার

ফিচার ফটোঃ নাজমুল হোসাইন নিসাদ

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here