ফ্রিজে মাংস কতদিন ও কীভাবে রাখবেন?

0
120

কাঁচা মাংস ফ্রি‌জে কত‌দিন রাখ‌বেন?

❏ গরুর কাঁচা মাংস ডিপ ফ্রিজে রাখলে তিন থেকে চার মাসের মধ্যে খেয়ে ফেলা ভালো। কারণ, তিন চার মাস পর মাংসের পুষ্টিগুণ, গুণগত মান কমতে থাকে। যা স্বা‌স্থ্যের জন্যও ঝুঁ‌কিপূর্ণ।

❏ শূন্য ডিগ্রি ফারেনহাইটে ডিপ ফ্রিজে কাঁচা মাংস এক বছর পর্যন্ত রাখা যাবে এটা ঠিক। কিন্তু স্বাদ, পুষ্টিগুণ বজায় থা‌ক‌বে না। তাই পুষ্টিগুণের কথা চিন্তা করে অবশ্যই মাংস এক মাসের মধ্যে খেয়ে ফেলুন।

❏ খাসির মাংস দুই থেকে তিন মাস পর্যন্ত ফ্রি‌জে রাখতে পারেন। কলিজার ক্ষেত্রে ১৫ দিন থেকে এক মাস।

❏ যে তাপমাত্রায় মাংস সব সময় বরফ থাকবে সেই তাপমাত্রা ফ্রি‌জে সেট করে তারপর মাংস রাখুন। একান্তই তিন চার মাসের বেশি সময় সংরক্ষণ করতে চাইলে প্যাকেটের গায়ে তারিখ লিখে রাখুন।

❏ ফ্রিজে রাখার আগে অবশ্যই মাংস থেকে রক্ত, চর্বি খুব ভা‌লোভা‌বে পরিষ্কার করে পা‌নি ঝ‌ড়ি‌য়ে নিন। ন‌চেৎ ব্যাকটেরিয়া জন্মাতে পারে।

❏ ফ্রিজে মাংস রাখার আ‌গে বড় বড় টুকরো করে রাখুন। কারণ, ছোট টুকরোতে অনেক সময় পানি ও রক্ত জমে থাকে।

❏ মাংস অবশ্যই প্লাস্টিকের ব্যাগে বা অ্যালমুনিয়াম ফয়েলে রাখুন। এ‌তে বাতাস ঢুকে ব্যাকটেরিয়া জন্মাতে পারে না।

❏ বিদ্যুৎ না থাকা অবস্থায় ফ্রিজ খুল‌বেন না। এ‌তে বাতাস ঢুকে ব্যাকটেরিয়া জন্মানোর আশঙ্কা বাড়ে, মাংসের পুষ্টিগুণও নষ্ট হয়।

❏ রান্না করা মাংস ডিপ ফ্রিজে রাখলে ছোট ছোট পাত্রে রাখুন। এ ক্ষেত্রে এয়ারটাইট প্লাস্টিকের পাত্র ব্যবহার করা শ্রেয়।

❏ রান্না করা মাংস ফ্রিজ থে‌কে একবার বের ক‌রে সেটি যেন আর ফ্রিজে না ঢুকানো হয় সেদিকে খেয়াল রাখুন। ফ্রিজের মাংস বার গরম কর‌লে এর স্বাদ ও পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়।

❏ আপ‌নি য‌দি নি‌জের ও‌ প‌রিবা‌রের সদস্য‌দের ব্যাপা‌রে স্বাস্থ্য স‌চেতন হন তাহ‌লে উপ‌রোক্ত পরামর্শগু‌লি মে‌নে চলুন। পাশাপা‌শি অ‌ন্যের ভা‌লোর কথা কথা চিন্তা ক‌রে পোস্ট‌টি শেয়ার দিন।

সূত্রঃ ইন্টার‌নেট অবলম্ব‌নে

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here