অনলাইনে আল-কোরআন

0
526

ক্বুরআন সাইট রিভিউ!

১) quran.com যারা শুধু দেখে দেখে রিডিং পড়তে চান, এটা দেখতে পারেন ফন্ট গুলো বড় বড়। ইংরেজি অনুবাদ রয়েছে। অসুবিধাঃ অডিও এক লাইন এক লাইন করে ক্লিক করতে হয়। তবে সাব মেনু থেকে শুধু অডিও শোনার লিংক quranicaudio.com, দুইজন ক্বারীর তেলাওয়াত আছে।

২) read.quranexplorer.com মাল্টি মেনু সমৃদ্ধ। যখন যে আয়াত পাঠ করবে সেই আয়াত মার্ক হবে। অটো প্লে। অনেকগুলো ক্বারী এর তেলাওয়াত আছে। আছে বেশ কিছু ভাষায় অনুবাদ, অপশন থেকে চালু করতে ও বন্ধ করতে পারবেন। তবে এখনো বাংলা নেই। ওসমানী ও আমাদের ইন্দোপাক ফন্টে পড়তে পারবেন। আয়াত ভিত্তিক সার্চ সহ অনেক সুবিধা। কোরআনের সেরা সাইট গুলোর একটা।

৩) quranonline.net অটো প্লে এর সাথে লাইন বাই নয়, একেবারে ওয়ার্ড বাই ওয়ার্ড কালার হয়ে হয়ে পড়বে! মানে যারা আরবি পড়তে পারেন কিন্তু পড়তে পড়তে আটকে যান তাদের জন্য সেরা। আছে নাইটমুড, স্লিপমুড। আছে ইংরেজিতে উচ্চারণ লেখা। ফন্ট বড়ছোট করার সুবিধা। যারা শুনতে শুনতে দেখে পড়তে চান, ফ্লুয়েন্সি ঠিক করতে চান, এটা সেরার সেরা।

৪) https://www.searchtruth.com/quran/mushaf/ এখানে ১১ রকম কুরআনের পাতা আছে! পাতা দেখে দেখে পড়তে পারবেন। অডিও সুবিধাও আছে। আছে মাখরাজ ভিত্তিক কালারকোড। ১ পাতা, ১ পাতা করে পড়তে হবে। মূল ওয়েবসাইটে হাদিস, আযান, ক্বিবলা ইত্যাদি ফিচার আছে। অবশ্যই সুন্দর একটা ওয়েবসাইট। মাখরাজ গুলো মার্ক করা।

৫) www.quranwow.com একটা করে আয়াত ইংরেজি অর্থ সহ শোনাবে। এক্ষেত্রে বিরক্তি লাগতে পারে। মেনু থেকে শুধু ইংরেজি শুনতে পারেন।

৬) www.quraanshareef.org বাঙ্গালিদের জন্য। এটাও অটোপ্লে। এটাতে বাংলা এবং ইংরেজি উভয় অনুবাদ আছে। সিম্পল এবং সুন্দর সাইট। তবে শুধু আরবিটা পড়ে শোনাবে। অডিও চালু না করলে যাস্ট পড়তেও পারেন!
যেগুলো লিস্ট দিলাম শুধু প্রথমটা অটোপ্লে ছিলো না।

৭) www.quran.gov.bd সরকারিভাবে ধর্ম মন্ত্রণালয় কর্তৃক। আছে বাংলা উচ্চারণ সহ অনুবাদ শোনার সুবিধা।আছে শুধু বাংলা, শুধু ইংরেজি, উভয় সহ ইত্যাদি! কাস্টমাইজ করতে পারবেন। একটা একটা আয়াত না শুনে একবার প্লে করে পুরাটা শুনতে চাইলে একেবারে উপরের থেকে প্লে করে দিবেন। ভিজিট করলেই বুঝবেন। অনেক বড় সাইট।তাই মোবাইল ফ্রেন্ডলি না, তবে চালানো যায়। লোডিং-এ সামান্য সময় লাগে। তবে কম্পিউটারের জন্য বেশ।

এছাড়াও অনেকগুলো ওয়েবসাইট আছে। আমি যেকটা দেখেছি সেগুলোর মধ্যে এইকটা সেরা মনে হয়েছে তাই আপনাদের সামনে তুলে ধরলাম। যেমন https://al-quran.info/ এইখানে ইংলিশে টুকটাক ব্যাখ্যা সহ জানতে পারবেন। ৬ এবং ৭ নম্বরের ওয়েবসাইট দুইটায় বাংলা পাবেন। কোরআন শিক্ষার পাশাপাশি ইংরেজিতে দক্ষতা উন্নয়নে এগুলোও আপনার সোর্স হতে পারে।

অনলাইনে ভেঙেচুরে আরবি ভাষা এবং কোরআন শিখতে চাইলে http://www.alquranervasha.com/ এটা বেস্ট ওয়েবসাইট। তবে মোবাইল ফোনে সুবিধা করতে পারবেন না। ভালোমতো আরাম করে আয়ত্ত করতে কম্পিউটার থাকতে হবে। মোটামুটি ইংরেজি জানলেই হবে। ওয়েবসাইট এর নাম বাংলা হলেও ইংরেজিতে করার কারণ হলো, বিশ্বের সকলে যেন উপকৃত হতে পারে। আরে নাহ! ঘাবড়ানোর কিছু নেই। আসলে ঢুকেই শুরুতে ইংরেজি। চাইলে পুরো সাইট এবং কোর্স বাংলায় করে নিতে পারবেন। ইংরেজি এবং বাংলা দুই ক্লিকেই করা যায়। ওয়েবসাইট এর উপরে খেয়াল করে দেখুন!

মনে রাখবেন, কাগুজে ছাপা বইয়ের কোনও বিকল্প নেই! মনোযোগ দিয়ে শিক্ষা এবং শ্রদ্ধা, আন্তরিকতার ব্যাপার আছে। সেটা হোক যে কোন বই বা আল-কুরআন। মোবাইল বা পিসি কিংবা অনলাইন/ অফলাইন App, pdf, সফটকপি এগুলো সহায়ক হতে পারে মাত্র।

(কোরআন শব্দটা বাংলায় লিখতে হয়েছে বিধায় একেক জায়গায় একেক বানানে লিখা হয়েছে।)

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here