আসন্ন ঈদেই বড়পুকুরিয়া বিদ্যুৎকেন্দ্র চালু হতে যাচ্ছে।

আশার আলো দেখছেন সবাই

0
1135

ঈদে উত্তরাঞ্চলে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করতে চায় বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। এজন্য কয়লা সংকটে বন্ধ হয়ে যাওয়া বড়পুকুরিয়া কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রটি চালু রাখার সিদ্ধান্ত হয়েছে বলে জানায় পিডিবি সূত্র।

এ লক্ষ্যে বড়পুকুরিয়া থেকে অল্প অল্প করে পাওয়া কয়লা মজুদ করা হচ্ছে, যাতে ঈদের সময় বিদ্যুৎ কেন্দ্রটি চালু রেখে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করা যায়।

বড়পুকুরিয়া কয়লা খনি মুখে স্থাপিত দেশের একমাত্র কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্রটি সম্প্রতি কয়লা কেলেঙ্কারিতে সংকটের কারণে বন্ধ করে দেওয়া হয়েছিল। উত্তরাঞ্চলের উত্তরোত্তর চাহিদা বৃদ্ধির সমানুপাতে সরবরাহ করার সক্ষমতা জাতীয় বিদ্যুত গ্রিডে নেই। এমতাবস্থায় লোড ম্যানেজমেন্টের ক্ষেত্রে ভারসাম্য রক্ষা করতো এই বিদ্যুৎকেন্দ্রটি।

পুরো গরমে বিদ্যুৎকেন্দ্রটি বসে যাওয়ায় অসহায় হয়ে পড়েছে পিডিবি। উত্তরের ৮ জেলায় ব্যাপক লোডশেডিং করতে হচ্ছে। তবে ঈদের সময়টা লোডশেডিংমুক্ত করতে চায় বিদ্যুৎ বিভাগ।

বড়পুকুরিয়া কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের তিনটি ইউনিটের মোট উৎপাদন ক্ষমতা ৫২৫ মেগাওয়াট। এর মধ্যে একটি ইউনিট নিয়মিত সার্ভিসিংয়ে রয়েছে, যার উৎপাদন ক্ষমতা ১২৫ মেগাওয়াট। এই ইউনিটটি সেপ্টেম্বর-অক্টোবর নাগাদ চালু করার উপযোগী হবে বলে আশা করছেন কর্তৃপক্ষ। ১২৫ ও ২৭৫ মেগাওয়াটের দু’টি ইউনিট এখনই বিদ্যুৎ উৎপাদনের উপযোগী অবস্থায় রয়েছে। আসন্ন ঈদুল আযহার সময়ে এ ইউনিট দু’টি চালু রাখার সিদ্ধান্ত হয়েছে।

Facebook Comments