পঞ্চগড়ের আঞ্চলিক ইতিহাস

0
270

পঞ্চগড়ের আঞ্চলিক ইতিহাস

পঞ্চগড় হচ্ছে ডোয়ার্স এর অধীন। ১৩০০ খৃষ্টাব্দ প্রর্যন্ত কোচ রাজার স্বাধীন রাজ‍্য ছিল। ১৫৫০ খৃষ্টাব্দের পর ভূটান রাজা নেপাল ও তিব্বতের শাসকদের সাহায্য নিয়ে এই এলাকা ভূটান সাম্রাজ্য অধীন নিয়ে যায়।
ডোয়ার্স এলাকার গুরুত্ব হচ্ছে ভূটানে প্রবেশের আঠারো টি পথ বা দরোজা এর মধ্যে অবস্থান। নেপাল, ভূটান ও তিব্বতের প্রবেশ এই ডোয়ার্স। ব্রমপুত্র ও তিস্তা নদীর মধ্যবর্তী তিরিশ কিলোমিটার এর মধ্যে এই আঠারো টি প্রবেশ পথ এবং এর মাধ্যমে বানিজ‍্য চলত। ভাটি অঞ্চলের বাঙাল, সমতট, রাখাইন, চীন, শ‍্যাম সব দেশের রপ্তানি মালামাল ব্রম‍্যপুত্র ও তিস্তা নদী দিয়ে নেপাল ভূটান ও মগধ রাজ‍্য যেত। ঢাকার মসলীন ঐ পথে পাটালিপুত্র হয়ে মাছালিপত্তন বন্দর হয়ে ইউরোপ রপ্তানি হত।
ইতিহাস এর টি হর্স রোড এই পথকে বলা হত। সেই সময় গৌতম বুদ্ধ এর জন্ম লুম্বনীতে, যার দুরত্ব ডোয়ার্স থেকে ৫০০ কিলোমিটার ও গৌতম বদ্ধু এর অনুসরীদের শাসন অঞ্চল পাটালীপুত্র ৫০০ কিলোমিটার এবং মগধ রাজ‍্য ডোয়ার্স থেকে আরও কাছে ছিল। সম্রাট অশোক তার সাম্রাজ্যের রাজধানী প্রতিষ্ঠা করেন পাটালীপুত্র বা আজকের পাটনা শহরে। ডোয়ার্স অঞ্চলে বিভিন্ন ভাষায় লোকজন কথা বলত। প্রতি একশ কিলোমিটারে ভাষার পরিবর্তন দেখা যেত। আমাদের ভাষা কমতাপুরি ও কোচ গোত্রের ভাষার সঙ্গে মিল বেশী।
১৭৬৪ খৃষ্টাব্দে মীর কাশেম এর যৌথ বাহিনী ঈস্ট ইন্ডিয়া কোম্পানি এর সঙ্গে পরাজিত হলে অনেক মুসলমান সৈন্য ও অভিজাত পরিবারের লোক কোম্পানি এলাকা ছেড়ে ভূটান রাজের রাজ‍্যে এসে বসতি স্থাপন করে। পঞ্চগড়,
মিরগড় নিয়ে করতোয়া ও চাওয়াই নদী পারে ঐ সব পরিবার বসতি স্থাপন করে। কোম্পানি শাসিত পূনির্য়া- কিশোনগন্জ অঞ্চলের লোকের সূয‍্র্যাপুরী ভাষার সঙ্গে আমাদের এলাকার ভাষার অনেক মিল আছে। দার্জিলিঙ, শিলিগুরি, আলীপুরদোয়ার, জলপাইগুরি, কোচবিহার, ফালাকাটা, গোয়ালপাড়া, ধুবরী, চিলমারী, পাটগ্রাম, জয়গাঁ, এই ডোয়ার্স এর অধীন ছিল। মিরগড়ের প্রতিষ্ঠাতা মীর খয়রদ্দীনের পূর্ব পুরষেরা বক্সার যুদ্ধের পর সেই এলাকা থেকে এসেছেন।
এই ডোয়ার্স এলাকা থেকে অনেক গুলি নদীর উৎপত্তি এবং প্রবাহিত হয়। মানষ, তোরশা, দুধকমার, কালজিনি, জলধাক্কা,করতোয়া, চায়াওয়াই, ডাহুক, বেরং, টাঙন, তিস্তা, কোশী, আরও কিছু নদী ও খাল এই এলাকাকে সমৃদ্ধ করেছে।
এখানের প্রাকৃতিক বনে বাঘ, ভল্লুক, হাতী, রাইনোসাস, সহ বিভিন্ন বন‍্য প্রানী বসবাস করে । পাহাড়, নদী, বন ও বনপ্রানী মিলে এই এলাকা প্রাকৃতিক সৌন্দর্য এর লীলা ভূমি এই ডোয়ার্স বৃটিশ ভারতীয় সাম্রাজ্য সরকার ১৮৬১ সাল থেকে ১৮৬৮ সাল প্রর্যন্ত ভূটান রাজের সঙ্গে একটি অন‍্যায় যুদ্ধের মাধ্যমে ডোয়ার্স অঞ্চল দখল করে। তারা ১৮৬৫ সালে একটি শান্তি চুক্তি করে এবং ১৮৬৯ সালে জলপাইগুরি জেলা প্রতিষঠা করে বৃটিশ ভারতের বাংলা প্রদেশের সঙ্গে যুক্ত করে। ১৯৪৭ সালে জলপাইগুরি জেলার চারটি থানা পূর্ব পাকিস্তানের সঙ্গে যুক্ত হয়।
১৯৭১ সালে যুদ্ধ করে বাংলাদেশ প্রতিষ্ঠত হয়। আমাদের এলাকার আঞ্চলিক ভাষা একটি ঐতিহ্য ও ইতিহাস কে ধারন করে। আমাদের এই ভাষা কি রক্ষা করা সম্ভব। পঞ্চগড়ের বাইরে পঞ্চাশ বছর কাটানোর ফলে আমার আশংকা এই ভাষা কি হারিয়ে যাবে।

         পঞ্চগড়ের আঞ্চলিক ইতিহাস || দেলওয়ার হুসেইন

লেখক পরিচিতি
লেখক পরিচিতি
Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here