বাংলা নববর্ষ উপলক্ষে ঠাকুরগাঁও ও পঞ্চগড় সীমান্তে দুইবাংলার মিলন মেলা

0
366

প্রতি বছর নতুন বাংলা সনে প্রথম কিংবা দ্বিতীয়দিন বাংলাদেশ-ভারত সীমান্তে কাঁটাতারের দুই পাশে স্বজনদের মিলন মেলা বসে।
এসময় উভয় দেশের বিজিবি-বিএসএফ এর সহযোগিতা আর সতর্ক নিরাপত্তার মাঝে কাঁটাতারের দু’পাশে অবস্থান নেয় দুই বাংলার মানুষ। এসময় প্রচুর মানুষের সমাগম ঘটে। তারা একে অপরের সাথে ভাব বিনিময় করেন, দেখা সাক্ষাত করেন।

কাঁটাতারের দুই পাশে মানুষের ঢ্ল

ঠাকুরগাঁও জেলার হরিপুর উপজেলার জগদল থেকে দনগাঁও পর্যন্ত প্রায় ২০ কিলোমিটার, ভারতীয় পশ্চিম বঙ্গের উত্তর দিনাজপুর সীমান্ত জুড়ে মানুষের ঢল নেমেছিল আজ ২ বৈশাখে ।
এদিকে পঞ্চগড় সদর উপজেলার অমরখানা ইউনিয়নের বোদাপাড়া,ডাঙ্গাপাড়া,লইপাড়া,বন্দ পাড়া সহ তেঁতুলিয়া উপজেলার দেবনগর ইউনিয়নের নন্দগছ, টিটিপাড়া, হেঙ্গাডোবা ও ৫ নং বুড়াবুড়ি ইউনিয়নের নিউ মার্কেট লালগছ সীমান্তে এবং ভারতের জলপাইগুঁড়ি জেলার খালপাড়া সীমান্তে আজ সকাল ১০ ঘটিকায় ভারতের সীমানা বেষ্টিত কাঁটাতারের পাশে দুই বাংলার মানুষের ভাব আদান প্রদানের মিলনমেলা অনুষ্ঠিত হয় । এই মিলন মেলায় বাংলাদেশ-ভারতের উভয় দেশের মানুষ ভাব বিনিময় করেছেন এবং খাদ্য,উপহার সামগ্রী বিনিময় করেছেন।
অবশ্য এজন্য সীমান্ত পার হওয়ার কোন সুযোগ নেই। কাঁটাতারের উপর দিয়েই এসব ছুঁড়ে দিতে হয়। এই মিলন মেলায় পঞ্চগড় জেলা সহ রংপুর বিভাগের বিভিন্ন জেলা থেকে মানুষ তাদের স্বজনদের সাথে তারকাঁটার এপার থেকে দেখা করার জন্য ছুটে আসেন।
প্রতিবছর বছর বাংলা নববর্ষ উপলক্ষে আপনজনদের দেখবার এই সুযোগ পান দুই বাংলার মানুষ।

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here