এই প্রথম আওয়ামীলীগ থেকে মন্ত্রী পেল পঞ্চগড়বাসী

পঞ্চগড়-২ আসনের নুরুল ইসলাম সুজন রেলপথ মন্ত্রনালয়ের দায়িত্ব পেয়েছেন।

0
780
রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে পঞ্চগড়-২ আসন থেকে নির্বাচিত এম,পি এডভোকেট  নুরুল ইসলাম সুজন রেলপথ মন্ত্রনালয়ের দায়িত্ব পেয়েছেন। স্বাধীনতার পর আওয়ামীলীগ এর কেউ এই প্রথম পঞ্চগড় থেকে মন্ত্রীত্ব পেলেন।

আজ (৬ জানুয়ারি)২৫ জন পূর্ণাঙ্গ মন্ত্রীর নাম ঘোষনা করা হয়। এই তালিকায় রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে সুজনের নাম ঘোষণা করা হয়।

উল্লেখ্য, এর আগে বি,এন,পির শাসনামলে পঞ্চগড়-১ আসন থেকে মির্জা গোলাম হাফিজ ১৯৭৮ সালে জিয়াউর রহমানের মন্ত্রিসভায় ভূমি প্রশাসন মন্ত্রী নিযুক্ত হয়েছিলেন। ১৯৭৯ সালে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-এর প্রার্থী হিসেবে তিনি জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। এ সংসদে তিনি স্পিকার হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯১ সালের নিবাচনে তিনি পুনরায় জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন এবং বেগম খালেদা জিয়ার মন্ত্রিসভায় আইন ও বিচার মন্ত্রী নিযুক্ত হন।

এছাড়াও বি,এন,পি থেকে পঞ্চগড়-১ আসনে মন্ত্রীত্ব পেয়েছিলেন ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার। তিনিও ১৯৭৯ সালের দ্বিতীয়, ১৯৯১ সালের পঞ্চম ও ১৯৯৬ সালের সপ্তম সংসদে নির্বাচিত হয়েছিলেন।

১৯৮০-৮২ সময়কালে তিনি প্রথমে গৃহায়ণ ও গণপূর্ত এবং পরে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ১৯৯১-৯৬ সময়কালে তিনি ভূমি, শিক্ষা এবং আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ষষ্ঠ সংসদ নির্বাচনের পর গঠিত স্বল্পকালীন বিএনপি সরকারে তিনি আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব পান ।

বিএনপি সরকারের আমলে তিনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হিসেবেও বেশ কিছু দিন দায়িত্ব পালন করেন।

যেহেতু এড. নুরুল ইসলাম সুজন পঞ্চগড়-২ আসন থেকে নির্বাচিত হয়েছেন সে হিসেবে এই আসন থেকে তিনিই প্রথম মন্ত্রী হলেন। তবে কোন আসন থেকে মন্ত্রী হলো তা নিয়ে ভাবছে না পঞ্চগড়ের দুইটি আসনের সাধারণ মানুষ। পঞ্চগড় জেলা থেকে এরকম গুরুত্বপূর্ণ একটা মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন এতেই খুশি পঞ্চগড় ১ ও ২ উভয় আসনের সাধারণ মানুষ এবং আওয়ামীলীগের নেতা-কর্মীবৃন্দ।

এড. নুরুল ইসলাম সুজন পঞ্চগড় জেলা আওয়ামীলীগের বর্তমান সভাপতি ও বিশিষ্ট রাজনীতিবিদ প্রয়াত বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম এর ছোট ভাই।

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here