পঞ্চগড়ের জোনাক রাশিয়ায় যাচ্ছে রকেট সায়েন্স পড়তে

0
7329

পঞ্চগড়ের ছেলে জোনাক স্কলারশিপে রাশিয়ায় যাচ্ছে রকেট সায়েন্স পড়তে।

-আল আমিন, নিউজ নর্থ বিডি এক্সক্লুসিভ

শাহজালাল জোনাক-
বাংলাদেশের সর্ব উত্তরের পঞ্চগড় জেলার তেঁতুলিয়া উপজেলার ভজনপুর গ্রামে তাঁর জন্ম। শিক্ষার তাগিদে প্রাথমিক স্তর শেষ করেই ঢাকায় বসবাস। রাজধানীর রাজউক উত্তরা মডেল কলেজ থেকে এসএসসি ও এইচএসসি শেষ করে সরকারি স্কলারশিপে রাশিয়ার বাওমান মস্কো স্টেট টেকনিক্যাল ইউনিভার্সিটিতে রকেট কমপ্লেক্স অ্যান্ড স্পেস সায়েন্স বিভাগে অধ্যায়ন করতে ২০ সেপ্টেম্বর ২০১৮ ভোর ৪.৩০ মিনিটে রাশিয়ার উদ্দেশে রওনা হবেন।

জীবনের সবটুকু জুড়েই মানুষের জন্য কাজ করে যেতে চান তিনি। পরিবর্তন করতে চান দেশের শিক্ষাব্যবস্থার। শিক্ষা নিয়ে প্রায়ই লেখালিখি করেন জাতীয় দৈনিকগুলোতে। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের ঝরে পড়ার হার কমানোর জন্য নিজ উদ্যোগে নিয়েছেন ‘চলো স্বপ্নের রাজ্যে’ নামে একটি উদ্যোগ। এছাড়া বিজ্ঞানের কঠিন বিষয়গুলো সহজ ও মজার করে বুঝিয়ে ‘জোনাকের পাঠশালা’ নামে ভিডিও তৈরি করে ছড়িয়ে দেন তাঁর ইউটিউব চ্যানেল ও ফেইসবুক পেজে।

শিশুদের সাথে জোনাক

বিভিন্ন স্কুলে গিয়ে বিজ্ঞান নিয়ে মজার মজার কথাও বলেন তিনি। তাঁর এসব শিক্ষা কার্যক্রম নিয়ে ইতোমধ্যে বাংলাদেশের দুইটি স্বনামধন্য টিভি চ্যানেল এটিএন নিউজ ও যমুনা টিভি তাঁকে নিয়ে অনুষ্ঠান করেছে। শুধু তাই নয়, ইতোমধ্যে প্রচুর মানুষের ভালবাসাও কুঁড়িয়েছেন এই তরুণ লেখক।

ভালবাসার ঋণের এই বোঝা নিয়েই অনেকটা পথ পাড়ি দিতে চান তিনি।

এ পর্যন্ত তাঁর প্রকাশিত গ্রন্থের সংখ্যা ৪ টি।

 

তথ্য ও ছবিঃ আল আমিন, পঞ্চগড় প্রতিনিধি

Facebook Comments