পঞ্চগড়ের নতুন জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন

তিনিই হচ্ছেন এই জেলার প্রথম নারী জেলা প্রশাসক

0
2038

পঞ্চগড়ের নতুন জেলা প্রশাসক হলেন সাবিনা ইয়াসমিন

ডেস্ক রিপোর্টঃ  ১০ জেলায় নতুন জেলা প্রশাসক (ডিসি) নিয়োগ দিয়েছে সরকার। সেই ধারাবাহিকতায়  পঞ্চগড়ের নতুন জেলা প্রশাসক হচ্ছেন সাবিনা ইয়াসমিন। পঞ্চগড়ে তিনিই প্রথম নারী জেলা প্রশাসক হতে যাচ্ছেন। এর আগে তিনি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রাণালয়ের উপ-সচিব ছিলেন।

সাবিনা ইয়াসমিন ১৯৭২ সালের ১ সেপ্টেম্বর খুলনা জেলার পাইকগাছা উপজেলার গদাইপুর ইউনিয়নের মেলেকপুরাইকাটী গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা শহীদ মুক্তিযোদ্ধা, সাবেক চেয়ারম্যান শেখ মাহতাব উদ্দীন মনি মিয়া, মাতা সালমা বেগম। তিনি যশোরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) হিসেবে দায়িত্ব পালনকালে জনসেবা প্রদানে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি স্বরূপ জেলা পর্যায়ে সাধারণ (দলগত) ক্যাটাগরিতে জনপ্রশাসন পদক-২০১৭ লাভ করেন। ওই সময় তিনি নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ সহ আইনী সহায়তা প্রদানের লক্ষে ‘অপরাজিতা যশোর’ নামে একটি প্রকল্পের পরিচালক ছিলেন। প্রকল্পটি বাল্য বিবাহ প্রতিরোধ, নির্যাতিত নারী ও শিশুদের আইনী সহায়তা পাওয়ার ক্ষেত্রে দেশে বিদেশে রোল মডেল হিসেবে পরিচিতি লাভ করে।

পঞ্চগড়ের নবাগত জেলা প্রশাসক বেগম সাবিনা ইয়াসমিন কে ফুলেল শুভেচ্ছা জানালেন পঞ্চগড় চেম্বার এর প্রেসিডেন্ট আঃ হান্নান শেখ ও চেম্বার পরিচালকবৃন্দ।
পঞ্চগড়ের নবাগত জেলা প্রশাসক বেগম সাবিনা ইয়াসমিন কে ফুলেল শুভেচ্ছা জানালেন পঞ্চগড় চেম্বার এর প্রেসিডেন্ট আঃ হান্নান শেখ ও চেম্বার পরিচালকবৃন্দ।

প্রশাসনের উচ্চপদে চাকরির পাশাপাশি তিনি নিয়মিত সাহিত্য চর্চা করেন। তার প্রকাশিত প্রথম কাব্যগ্রন্থ লোভ দেখলেও জুঁই-চন্দন (১৯৯৪), বলিতে ব্যাকুল (২০০০), পূর্ণিমার পর দিন (২০১০), জলে-জ্যোৎস্নায়, এই অবেলায় (২০১৩), নিঃস্বরের গান (২০১৪), ফেরাবো অঙ্কুশে (২০১৫), মুক্তিযুদ্ধ বিষয়ক উপন্যাস তমোঘা (২০১৫), চিবুকে নীল জোনাকি ও অপরাহ্নের পায়ে অন্যতম। কাব্য গ্রন্থ ‘ফেরাবো অঙ্কুশে’ বইয়ের জন্য তিনি মহাকবি মধুসূদন (২০১৮) পদকও পেয়েছেন। এছাড়াও উপকূল সাহিত্য পরিষদের বিশেষ সম্মাননা সহ অসংখ্য পুরস্কার ও সম্মাননা লাভ করেছেন।

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here