পঞ্চগড়ে আবারও কঙ্কাল চুরির ঘটনা

0
125

পঞ্চগড়ে আবারও কঙ্কাল চুরি

পঞ্চগড়ে বোদায় কবরস্থান থেকে আবারও কঙ্কাল চুরির অভিযোগ উঠেছে। সোমবার গভীর রাতে বোদা পৌরসভার সাতখামার এলাকার ঝলঝলি কবরস্থানের ১২টি কবরের কঙ্কাল দুর্বৃত্তরা চুরি করে । মঙ্গলবার ৬ সেপ্টেম্বরে সকালে বিষয়টি জানাজানি হলে লাশের স্বজন ও উৎসুক লোকজন ঐ কবরস্থানে ভীড় করে। খবর পেয়ে আটোয়ারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মুশফিকুল আলম হালিম ঘটনাস্থল পরিদর্শন করেন।

স্থানীয় বাসিন্দা সামসুল হক মঙ্গলবার সকালে কয়েকটি কবর খোলা দেখতে পান। এ সময় আশপাশে ছড়ানো ছিটানো অবস্থায় বাশের বেড়া ও কাফনের কাপড় পড়ে থাকতে দেখে লোকজনকে জানান । পরে খবর পেয়ে স্বজনরা কবর দেখে কঙ্কাল চুরির ঘটনাটি বুঝতে পারে । কবর থেকে স্থানীয় মুক্তিযোদ্ধা সোলেমান আলী, শিক্ষিকা তাহেরা খাতুন, তোফাজ্জাল হোসেন, হকিকুল, রমজানসহ ১২ জনের কঙ্কাল চুরি হয়েছে বলে স্থানীয়রা জানিয়েছেন৷ পরে খোলা এসব কবরে আবারও মাটি চাপা দেওয়া হয়।

এর আগেও বোদা উপজেলার একাধিক
কবরস্থান থেকে কঙ্কাল চুরির ঘটনা ঘটেছিলো। চলতি বছরের শুরুর দিকে (২৫ জানুয়ারি ২০২২) একই উপজেলার চন্দনবাড়ি ও ভাসাইনগর কবরস্থান থেকে মোট ১৮টি কঙ্কাল চুরি হয়।

মরহুম মুক্তিযোদ্ধা সোলেমান আলীর ছেলে মো. সোহেল বলেন, দেশের জন্য বাবা জীবন বাজি রেখে যুদ্ধ করেছেন তার কবর মৃত্যুর পরেও সুরক্ষিত নয়। এ অপকর্মে জড়িতদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি।

বোদা পাথরাজ সরকারি কলেজের প্রাক্তন অধ্যাপক সফিকুল ইসলাম বলেন, করবস্থানে গিয়ে বুঝতে পারি, আমার ভাবির লাশটিও কে বা কারা নিয়ে গেছে। এভাবে চলতে পারে না। কবরস্থানের চারদিকে  সীমানা প্রাচীর দেওয়ার পাশাপাশি পাহারার ব্যবস্থা করা দরকার ।

আটোয়ারী থানার ওসি মো. সোহেল রানা বলেন, বিষয়টি গুরুত্বের সাথে খতিয়ে দেখা হচ্ছে। এ নিয়ে সাধারণ ডায়েরির প্রক্রিয়া চলছে।

Facebook Comments