অবশেষে নাম ঠিক হলো- ‘পঞ্চগড় এক্সপ্রেস’

0
5162
'পঞ্চগড় এক্সপ্রেস' - ছবিঃ আসাদ উজ জামান

পঞ্চগড়-ঢাকা রুটে নতুন আন্তনগর ট্রেনের নাম ‘পঞ্চগড় এক্সপ্রেস’

ডেস্ক রিপোর্টঃ অবশেষে ঢাকা-পঞ্চগড় রেলপথের নতুন আন্তনগর ট্রেনের নাম ‘পঞ্চগড় এক্সপ্রেস’ অনুমোদিত হলো। মঙ্গলবার (১৪ মে) প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন এই নামটি অনুমোদন দেন। রেলপথ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আগামী ২৫ মে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ট্রেনের উদ্বোধন করবেন। অবশ্য এটি উদ্বোধন হবার কথা ছিলো ২৬ মে।

ঢাকা থেকে রেলপথে পঞ্চগড়ের দূরত্ব ৬৩৯ কিলোমিটার। জানা গেছে, নতুন এই ট্রেনটি বিরতিহীন হিসেবে চালু করা হলেও মূলত সেমিব্রেক (স্বল্প বিরতি) দিয়ে চলাচল করবে। কমলাপুর থেকে সরাসরি পার্বতীপুর-দিনাজপুর, সেতাবগঞ্জ, পীরগঞ্জ, ঠাকুরগাঁও, রুহিয়ার পরে শেষ স্টেশন পঞ্চগড় পৌঁছাবে।
ব্রডগেজ (বড়) লাইনের ১৪০ কিলোমিটার গতিসম্পন্ন আধুনিক এই ট্রেনটি নির্মাণ করেছে ইন্দোনেশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন রেল ক্যারেজ (কোচ) নির্মাণ প্রতিষ্ঠান পিটি ইন্ডাস্ট্রি কেরেতা এপি (ইনকা)। ১২টি বিলাস বহুল কোচ সমৃদ্ধ ট্রেনটিতে ৯০০টি আসন থাকছে।
নতুন এই কোচগুলোতে থাকছে ‘বায়ো টয়লেট’। এত দিন ট্রেনের টয়লেট থেকে মানববর্জ্য রেলপথেই পড়ত। কিন্তু এই কোচে বিমানের মতো টয়লেট সুবিধা থাকায় রেললাইনে কোনো বর্জ্য পড়বে না। বিশেষ ব্যবস্থায় ওই মানববর্জ্য সরিয়ে নেওয়া হবে। এতে পানি খরচও হবে তুলনামূলক অনেক কম।

উল্লেখ্য, আসন্ন ঈদুল ফিতরের আগেই ঢাকা-পঞ্চগড় রুটে নতুন আন্তনগর ট্রেন চালুর কথা এর আগে জানিয়েছেন রেলমন্ত্রী অ্যাডভোকেট মো. নূরুল ইসলাম সুজন এমপি।

‘পঞ্চগড় এক্সপ্রেস’ – (প্রতীকী) দ্রুতযানের ছবিঃ আসাদ উজ জামান

 

 

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here