“পরিবেশবন্ধু” ব্যানারে পঞ্চগড়ের তেলিপাড়ায় ৩ শত চারাগাছ বিতরণ।

0
476

 “পরিবেশ বন্ধু” ব্যানারে পঞ্চগড়ের তেলিপাড়ায় ৩ শত চারাগাছ বিতরণ।

ডেস্ক রিপোর্টঃ পঞ্চগড়ের তেলিপাড়া থেকে ক্রমান্বয়ে সহস্রাধিক চারাগাছ বিনামূল্যে বিতরণ করার মধ্যদিয়ে আনুষ্ঠানিক ভাবে যাত্রা শুরু করলো “পরিবেশবন্ধু”। আজ তিন শতাধিক চারাগাছ বিতরণের মাধ্যমে এই কার্যক্রম শুরু করা হয়েছে। এই সবুজায়নের আহ্বায়ক নয়ন তানবীরুল বারী জানান “আমরা প্রতিমাসে পঞ্চগড়ে বিনামূল্যে চারাগাছ রোপণ করবো, ফেসবুকে এর জন্য অর্থায়নের অনুরোধ করলে আমার অসংখ্য ফেসবুক বন্ধু এই আহ্বানে সাড়া দেয়। আমরা বলছি একটা সিগারেটের মূল্য একটি চারাগাছের মূল্যের অধিক। প্রতিদিন একটি গাছ লাগান। আমাদের সর্বনিম্ন মাসিক চাঁদা একটি চারাগাছের সমান অর্থাৎ পাঁচ টাকা।” আর এভাবেই অনেকে এগিয়ে আসে। যার বহিঃপ্রকাশ আজকের এই আন্দোলন।

কর্মসূত্রে ঢাকায় থাকলেও সোহাগ বলেন “এ রকম কার্যক্রমে সরাসরি অংশগ্রহণ করতে পেরে খুব ভাল লাগছে।” বাড়ি বাড়ি চারাগাছ বিতরণে বাসেত, মকসেদুল সহ স্থানীয় অনেকে সক্রিয় অংশগ্রহণ করেন।

২০১৮ তে আলাদা ভাবে চারা রোপণ কর্মসূচি চালু করা হলেও পঞ্চগড় থেকে সবুজ আন্দোলনের চিন্তা থেকে ২০১৫ সালের জুন মাসে মানব উন্নয়ন সংঘ (মাউস) এর এক ফ্রি মেডিকেল ক্যাম্পে চিকিৎসা নিতে আসা রোগিদের বিনামূল্যে  একটি করে ফলদ চারা প্রদান করা হয়। কয়েকমাস আগে ঢাকাস্থ পঞ্চগড়বাসীর পাঁচ দফা মানব বন্ধনে অংশগ্রহণকারী ও পথচারীদের শতাধিক ফলজ ও ঔষধি চারা বিনামূল্যে বিতরণ করা হয়।

চারাগাছ নিতে মানুষের ভীড়

আগামীকাল ১৯ নভেম্বর জেলার যতনপুকুরী, মীরগড়ে  চারাগাছ বিতরণ করতে যাবে “পরিবেশবন্ধু”।

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here