বিশ্বসেরা বিজ্ঞানীর তালিকায় বাংলাদেশের দুই বিজ্ঞানী

মুবিনুল ইসলাম একজন প্রাক্তন বিপিয়ান। ২০০৯ সালে পঞ্চগড় বিপি সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাশ করেন তিনি।

0
1174

বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলোজি (বাউয়েট) এর রসায়ন বিভাগের প্রধান, সহযোগী অধ্যাপক ড. মোঃ সাইফুল ইসলাম ও ইইই বিভাগের প্রভাষক মুবিনুল ইসলাম। বাংলাদেশ হতে স্থান পাওয়া ১ হাজার ৭৯৮ জনের মধ্যে ড. মোঃ সাইফুল ইসলাম ক্যামিকেল সাইন্সে প্রথম এবং ন্যাচার সাইন্সে তার স্থান ১৬তম।

মুবিনুল ইসলাম একজন প্রাক্তন বিপিয়ান। ২০০৯ সালে পঞ্চগড় বিপি সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাশ করেন তিনি।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে প্রথম স্থানে থাকা ড. মোঃ সাইফুল ইসলাম তার অনুভূতি ব্যক্ত করতে গিয়ে বলেন “বিশ্বসেরা বিজ্ঞানীদের তালিকায় নিজের নাম দেখে খুবই ভালো লেগেছে। এটি শুধু আমার নয়, আমার বিশ্ববিদ্যালয়ের জন্যও অনেক বড় প্রাপ্তি ও সম্মানের। এটি আমার দীর্ঘ বিশ বছরের শিক্ষকতা ও গবেষণার ফল। একজন শিক্ষকের জন্য এর চেয়ে বড় সম্মান আর কিছুই হতে পারেনা। আমরা আমাদের বিশ্ববিদ্যালয়কে আরও সামনে এগিয়ে নিতে চাই। এজন্য শিক্ষক-শিক্ষার্থী সকলকে গবেষণামুখী হতে হবে।গবেষণার খাতকে প্রসারিত করার জন্য সরকারের সংশ্লিষ্ট দপ্তরকে এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনকে অনুরোধ করছি।”
সম্প্রতি প্রকাশিত এলপার ডগার সায়েন্টিফিক ইনডেক্স-২০২১ এর বিশ্বমানের গবেষকদের তালিকায় স্থান পান এই দুজন শিক্ষক। গবেষকদের বিগত পাঁচ বছরের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইল এর এইচ- ইন্ডেক্স , আই-১০ ইনডেক্স স্কোর এবং সাইটেশনের উপর ভিত্তি করে তালিকাটি প্রকাশ করে এডি সাইন্টেফিক ইনডেক্স।র‍্যাংকিং এ ১২ টি ক্যাটাগরিতে বিশ্বের ২০৬ টি দেশের গবেষকদের এই তালিকা প্রকাশ করা হয়েছে।

Facebook Comments