পঞ্চগড়ে মেডিকেল কলেজ ও হাসপাতালের দাবিতে শাহবাগে সমাবেশ ও মানববন্ধন

0
798

দেশের সর্ব উত্তরের জেলা হিমালয় কন্যা খ্যাত পঞ্চগড় জেলায় মেডিকেল কলেজ ও হাসপাতাল  স্থাপনের দাবিতে রাজধানীর শাহবাগে মানববন্ধন করেছে ঢাকায় অবস্থানরত পঞ্চগড়ের শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষ। মানববন্ধনে জেলার ১২ লাখ মানুষের জন্য একটি উন্নতমানের মেডিকেল কলেজ ও হাসপাতাল স্থাপনের দাবি জানানো হয়।
শনিবার বেলা ১২টার দিকে ঢাকায় অধ্যয়নরত পঞ্চগড়ের সকল শিক্ষার্থীদের ব্যানারে আয়োজিত এই মানববন্ধন পঞ্চগড়ের প্রায় কয়েক শতাধিক শিক্ষার্থী ও কর্মজীবী মানুষ অংশ নেন।
মানববন্ধনে পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মাজহারুল হক প্রধান বলেন, গোটা বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে। সেই অগ্রযাত্রায় পঞ্চগড়ও এগিয়ে যাচ্ছে। চা-শিল্প, পর্যটন, কৃষিসহ সর্বক্ষেত্রে অপার সম্ভাবনার জেলা পঞ্চগড়। দেশের সর্ব উত্তরের এই জেলায় প্রায় ১২ লাখ মানুষের বসবাস। কিন্তু পরিতাপের বিষয় এখানে আধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন কোনো হাসপাতাল নেই।তিনি বলেন, চিকিৎসার জন্য আমাদের প্রায় দেড়শ কিলোমিটার দূরে রংপুর বা দিনাজপুরে যেতে হয়। এতে অনেক সময় চিকিৎসা নেওয়ার আগেই রোগী প্রাণ হারান। বিষয়টি নিয়ে সংসদেও কথা বলেছি। আমি আবারও আমাদের আশা-আকাঙ্ক্ষার শেষ আশ্রয়স্থল প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এ বিষয়ে সুদৃষ্টি কামনা করছি।

পঞ্চগড়বাসীর আপামর জনতার দীর্ঘদিনের প্রাণের দাবি পঞ্চগড়ে মেডিকেল কলেজ স্থাপনের দাবির সাথে একাত্মতা জানিয়ে মানববন্ধনে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন বলেন, চা শিল্প, পর্যটন এবং ভৌগলিক অবস্থানের কারণে পঞ্চগড় অপার সম্ভাবনাময় জেলা। এ সম্ভাবনার দ্বার আরো প্রসারিত হবে যদি এখানে একটি মেডিকেল কলেজ স্থাপন করা যায়। এটি পঞ্চগড়বাসীর দীর্ঘদিনের প্রাণের দাবি। এছাড়া দেশরত্ন প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি ঘোষণা ছিল- জেলায় জেলায় মেডিকেল কলেজ নির্মাণ হবে।
তিনি বলেন, পঞ্চগড় থেকে রংপুর বা দিনাজপুর মেডিকেল কলেজ এত দূরে যে, অনেক সময় রোগী নিয়ে যেতে যেতে অনাকাঙ্ক্ষিত মৃত্যু ঘটে। পঞ্চগড়ের ভৌগলিক অবস্থানগত কারণে এখানে একটি সার্ক মেডিকেল কলেজের মতো আন্তার্জাতিক মানের মেডিকেল কলেজ হতে পারে। আর তাতে পঞ্চগড়সহ আশেপাশের জেলার মানুষের চিকিৎসাসেবা নিশ্চিত হওয়ার পাশাপাশি দক্ষ চিকিৎসক তৈরি হবে। আমরা চাই বর্তমান জনবান্ধব সরকারের মেয়াদেই পঞ্চগড়ে মেডিকেল কলেজ নির্মাণ শুরু হোক।
মানববন্ধনে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন পঞ্চগড় জেলা সমিতির সভাপতি মাহবুবুর রহমান ফারুকী, জেলা সমিতির সাধারণ সম্পাদক কৃষিবিদ আব্দুর রহমান, শাহনেওয়াজ প্রধান শুভ, আনজারুল আনু, আশরাফুল ইসলাম মনা, সিয়াম রহমান, যাকারিয়া ইবনে ইউসুফসহ আরো অনেকে।

মানববন্ধনটি সঞ্চালনা করেন ঢাকা ইউনিভার্সিটি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব পঞ্চগড়ের সাধারণ সম্পাদক দীপম সাহা এবং সমাপ্তি ঘোষণা করেন সংগঠনটির সভাপতি রিফা জাকিয়া।

Facebook Comments